ত্রিশক্তি সংগ্রাম

প্রাচীন ভারতের রাজনৈতিক ইতিহাসে বর্তমান উত্তর প্রদেশের ফার্রুখাবাদ জেলায় অবস্থিত মহোদয় বা কনৌজ একদা সাম্রাজ্যবাদের আসন ও প্রতীক এর পরিণত হয়েছিল। কনৌজের রাজনৈতিক গুরুত্ব বৃদ্ধি পেতে শুরু করে এবং হর্ষবর্ধন কর্তৃক সেখানে রাজধানী স্থাপনের পর থেকে। ফলে সপ্তম শতকে ভারতের বিভিন্ন শক্তির নজর কনৌজে কেন্দ্রীভূত হয়।

হর্ষের মৃত্যুর পর যোগ্য উত্তরাধিকারী অভাবে কনৌজের সিংহাসন দখলের জন্য প্রথমে মালবয় ও রাজপুতানার গুর্জর প্রতিহার বংশ এবং বাংলার পাল বংশ পাস্পরিক প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়ে। পরে মহারাষ্ট্রের রাষ্ট্রকূট শক্তি ও এই দণ্ডের সঙ্গে যুক্ত হয়। কনৌজের সিংহাসনে উপর আধিপত্য প্রতিষ্ঠাতাকে কেন্দ্র করে পাল, প্রতিহার ও রাষ্ট্রকূট শক্তির মধ্যে এই পারস্পরিক দ্বন্দ্বকে ত্রিপাক্ষিক দ্বন্দ্ব বা ত্রিশক্তি সংগ্রাম বলা হয়।

ত্রিশক্তি সংগ্রাম


ত্রিশক্তি সংগ্রাম কাদের মধ্যে হয়েছিল এই সংগ্রামের মূল কারণ কি ছিল

প্রথম পর্বের দ্বন্দ্ব

প্রতিহার বংশীয় বৎসরাজ 783 খ্রিস্টাব্দের দোয়াবের  যুদ্ধে পাল রাজা ধর্মপালকে পরাজিত করেন, কিন্তু রাষ্ট্রকূটরাজ ধ্রুব প্রথমে বৎসরাজ ও পরে ধর্মপালকে পরাজিত করে কনৌজের সিংহাসনে নিজেদের অনুগত ইন্দ্রায়ুধকে বসিয়ে দিয়ে দক্ষিনে ফিরে যান। পরে রাষ্ট্রকূট ও প্রতিহাররা সাময়িকভাবে দুর্বল হয়ে পড়তে ধর্মপাল কনৌজ পর্যন্ত সাম্রাজ্য বিস্তার করেন। খালিমপুর লিপি থেকে জানা যায় যে, ধর্মপাল কনৌজের একটি দরবারে আয়োজন করেন, সেখানে উত্তর ভারতের বহু রাজা উপস্থিত থেকে তার প্রতি আনুগত্য জানায়। অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার বলেন যে, "এই যুদ্ধে শেষ পর্যন্ত ধর্মপালই লাভবান হন, কারণ রাষ্ট্রকূটদের হাতে প্রতিহারা ধ্বংস হয়েছিল। আবার রাষ্ট্রকূটরা দক্ষিণ ভারতের চলে গেলে ধর্মপাল তার ক্ষমতা বৃদ্ধির সুযোগ পেয়েছিলেন"।


দ্বিতীয় পর্বের দ্বন্দ্ব

ত্রিপাক্ষিক দ্বন্দ্ব দ্বিতীয় পর্বে প্রতিহাররাজ দ্বিতীয় নাগভট্ট চক্রায়ুধকেও মুখোরের যুদ্ধে ধর্মপালকে পরাস্ত করেন। এছাড়াও রাষ্ট্রকূট রাজ তৃতীয় গোবিন্দের কাছে আত্মসমর্পণ করেন। এই প্রসঙ্গে অধ্যাপক মজুমদারের মতে, ধর্মপালের জীবন দশায় পাল সাম্রাজ্যের আর কোনো ক্ষতি হয়নি। কিন্তু আধুনিক গবেষকরা মজুমদারের মতকে মানতে নারাজ। তাঁদের মতে, প্রতিহার রাজের কাছে বারবার পরাজয় বরণ এবং রাষ্ট্রকূট রাজার কাছে বশ্যতা স্বীকার করার ফলে তার সার্বভৌমত্ব স্ফূরণ হয়েছিল।


তৃতীয় পর্বের দ্বন্দ্ব

দ্বন্দ্বের তৃতীয় পর্বে পাল রাজা ধর্মপালের পুত্র দেবপাল প্রতিহার বংশীয় রামভদ্র ও মিহির ভোজকে পরাজিত করেন। দেবপাল রাষ্ট্রকূটরাজ প্রথম অমোঘবর্ষকেও পরাজিত করেন।


শেষ পর্বের দ্বন্দ্ব

ত্রিশক্তি সংগ্রামের শেষ পর্বে তিনটি শক্তি দুর্বল হয়ে পড়ে‌। দেবপালের মৃত্যুর পর সাম্রাজ্য দুর্বল হয়ে পড়ে। পাল রাজা নারায়নপাল রাষ্ট্রকূটদের কাছে পরাজিত হন। এই সুযোগে প্রতিহাররাজ মিহিরভোজ কনৌজ দখল করেন। শেষ পর্যন্ত রাষ্ট্রকূটরাজ তৃতীয় ইন্দ্র প্রতিহাররাজ মহেন্দ্রপাল বা মহীপালকে 916 খ্রিস্টাব্দে পরাস্ত করে কনৌজ দখল করেন। ক্রমে প্রতিহার শক্তিও অবলুপ্ত ঘটে - প্রতিহার লিপি থেকে জানা যায়। রাষ্ট্রকূটদের সাফল্যের মধ্য দিয়ে ত্রিপাক্ষিক দ্বন্দ্বের অবসান ঘটে। কিন্তু এই সাফল্যও বেশিদিন স্থায়ী হয়নি। এরপর ভারতের তুর্কি আক্রমণ শুরু হয়।

ত্রিশক্তি সংগ্রাম

তথ্যসূত্র

  1. সুনীল চট্টোপাধ্যায় "প্রাচীন ভারতের ইতিহাস"
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

সম্পর্কিত বিষয়

  1. নালন্দা বিশ্ববিদ্যালয় টীকা (আরো পড়ুন)
  2. বৈদিক এবং ঋক বৈদিক যুগে প্রশাসনিক ব্যবস্থা (আরো পড়ুন)
  3. প্রাচীন ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য  (আরো পড়ুন)

লেখক পরিচিতি

ত্রিশক্তি সংগ্রাম
নাম- সুমন মোহন্ত
কলেজের নাম- নেতাজি মহাবিদ্যালয়
(২ সেমিস্টার, ইতিহাস অনার্স)
ঠিকানা- আরামবাগ, মায়াপুর,
পিন কোড- ৭১২৪১৩

সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।
                     .......................................


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐