আরবদের সিন্ধু অভিযানের কারণ

আরবদের সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্ক ও অতি প্রাচীন আরবে ইসলাম ধর্ম প্রসারিত হওয়ার পরেও সেই যোগাযোগ অব্যাহত ছিল। আদি মধ্যযুগের খ্রিস্টীয় সপ্তম শতকে খলিফাদের আমলে ইসলামের প্রসার অভিযান প্রবল হয়ে ওঠে। সপ্তম শতাব্দীর মতবাদ থেকে ভারতের উত্তর-পশ্চিম সিন্ধুতে আরব অভিযানের সূচনা হয়। মোঃ আলী হামিদ আবু বকর কুফির চাচনামা, আলবিলদুরির কিতাব ফুতুহ বল বলদান প্রভৃতি গ্রন্থ থেকে আরবদের সিন্ধু অভিযানের বিবরণ পাওয়া যায়‌। আরবদের সিন্ধু অভিযানের কারণ ও উদ্দেশ্য সম্পর্কে পন্ডিত ও ঐতিহাসিকদের ভিন্ন ভিন্ন ব্যাখ্যা রয়েছে।


👉 রাজ্য বিস্তারের আকাঙ্ক্ষা

খ্রিস্টীয়  সপ্তম শতকে খলিফাদের আমলে আরবদের রাজনৈতিক উচ্চ আকাঙ্ক্ষা বৃদ্ধি পায়। খলিফাদের প্রভাব ও উৎসাহে ইসলামের রাজ্য বিস্তারের প্রচেষ্টা শুরু হয়। পারস্য সিরিয়া প্যালেস্টাইন প্রভৃতি অঞ্চলে আরবদের অধিপত্য প্রতিষ্ঠিত হওয়ার পর ভারতের উত্তর-পশ্চিম দিক রাজনৈতিক আধিপত্য বিস্তারে অগ্রসর হয়। বাংলাদেশের ঐতিহাসিক আব্দুল কারীমের মতে, রাজ্য বিজয়ের আকাঙ্ক্ষা আরবদের সিন্ধু অভিযানে উৎসাহিত করেছিল। ‌


👉ধর্মীয় প্রসারের আগ্রহ

ইসলাম ধর্মে উদ্বুদ্ধ আরবরা উন্মাদ ন্যায় বিশ্বের বিভিন্ন প্রান্তে ইসলাম ধর্মের প্রসার ঘটাতে তৎপর হয়ে ওঠে। ডঃ এ এল শ্রীবাস্তব ও অন্যান্য অনেকে মনে করেন ইসলাম ধর্মের বিস্তারের উদ্দেশ্যে আরবরা সিন্ধু আক্রমণ করে, এ প্রসঙ্গে ডক্টর শ্রীবাস্তব --- the sultanate of Delhi গ্রন্থে বলেছেন-- the principal darling force was the religious zeal which them as agents feel and act as it good was using them as agents for the profession of Islam and the operating of infield fiath . তিনি বলেন বিজয়ী আরবরা বিজিত অঞ্চলের মানুষদের উপর ইসলাম ধর্ম সংস্কৃতি কেবল বল পূর্বক চাপিয়ে দেয়নি স্থানীয় ধর্মকেও তারা সম্পূর্ণভাবে নির্মূল করেছিল অবশ্য তার এই বক্তব্য সর্বাংশে সত্য নয় ।


👉বাণিজ্যের প্রসার

ইউরোপের বাজারে ভারতীয় মশলার রেশম ও অন্যান্য পণ্য সামগ্রিক ব্যাপক চাহিদা ছিল। আরব বণিকরা এরূপ পণ্য বিক্রি করে প্রচুর মুনাফা পেত। সমগ্র ভূমধ্যসাগরের উপর তাদের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলে ভারত তথা প্রাচ্যের সঙ্গে ইউরোপের বাণিজ্য সম্পূর্ণভাবে আরবদের হাতে চলে যায়। এরপর তারা ভারতের পশ্চিম উপকূল জয় করে ভারতীয় বহি বাণিজ্যের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় অগ্রসর হয়। বাণিজ্যিক অঞ্চল হিসেবে সিন্ধুর ব্যাপক গুরুত্বপূর্ণ হওয়ার আরব রত্রি অঞ্চল দখলে তৎপর হয়।


👉সম্পদের লোভ

ঐতিহাসিক অনিল্ড সহ অনেকের মতে ধর্মান্তর অপেক্ষা প্রাকৃতিক ও কৃষিজ সম্পদে সমৃদ্ধ ভারতের ধনসম্পদ লুণ্ঠন করায় ছিল আরব আক্রমণকারীদের লক্ষ্য। আরবদের যুদ্ধে আইন অনুসারে পরাজিত শত্রুর ধন সম্পদ লুট করা ছিল বৈধ। তবে সিন্ধু তথা ভারত থেকে ব্যাপক পরিমাণ ধন-সম্পদ লুণ্ঠন এর কথা চাচনামা গ্রন্থে নেই।


👉প্রত্যক্ষ কারণ

আরবদের সিন্ধু আক্রমণের প্রত্যক্ষ কারণ ছিল সিন্ধুর দেবল বন্দরে দস্যুদের দ্বারা আরব জাহাজ লুণ্ঠন এর ঘটনা। এই ঘটনাটির বিবরণ নিয়ে কিছু মতপার্থক্য রয়েছে, তবে গ্রহণযোগ্য ব্যাখ্যা হলো- আরব জাহাজ সিন্ধুর দেবল অঞ্চলে আক্রান্ত ও লুণ্ঠিত হয়। ইরাকের আরব শাসনকর্তা দাহিরের কাছে ক্ষতিপূরণ দাবি করলে তিনি অসম্মথ হন, তাই ইজ্জাজ মোহাম্মদ বিন কাসিমের নেতৃত্বে আরব বাহিনীকে সিন্ধু অভিযানে প্রেরণ করে।

সুতরাং কোন একক উদ্দেশ্য নয় বহুমুখী উদ্দেশ্য নিয়ে আরবরা সিন্ধু অভিযান করেছিল। সপ্তম শতকের মধ্যভাগ থেকে শুরু করে বেশ কয়েকবার আক্রমণের পর ৭১২ খ্রিস্টাব্দে মোহাম্মদ বিন কাসিম এর নেতৃত্বে আরব বাহিনীর সিন্ধু অভিযানের সফল হয়।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

নাম- জিয়াসমিন খাতুন
কলেজ - পাঁশকুরা বনমালী কলেজ
ইউনিভার্সিটি - বিদ্যাসাগর ইউনিভার্সিটি


👉তথ্যসূত্র

  1. Pavneet Singh, "International Relations ".
  2. Prakash Chandra, "international relations & comparative politics".
  3. Garrett W Brown, "The Concise Oxford Dictionary of Politics and International Relations ".

📜সম্পর্কিত বিষয়

  1. ওপেক কি ? | What is OPEC ? (আরো পড়ুন)
  2. সার্কের লক্ষ্য ও উদ্দেশ্য (আরো পড়ুন)
  3. দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে জার্মানির বিভাজন তথা বিশ্ব রাজনীতিতে তার প্রভাব  (আরো পড়ুন)
  4. ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের কারণ  (আরো পড়ুন)
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।
                     .......................................

    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐