কনিষ্কের সিংহাসন আরোহণের তারিখ নিয়ে বিতর্ক আলোচনা করো

কুষাণ বংশের সর্বশ্রেষ্ঠ সম্রাট ছিলেন কনিষ্ক। তাঁর নামের সাথে কদফিস উপাধিটি যুক্ত না থাকায় অনেক অনুমান করেন যে, কনিষ্ক কদফিস বংশীয় ছিলেন না এবং বিমের পর কুষান সাম্রাজ্যে সাময়িক বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। কিন্তু বর্তমানে এই মত পরিবর্তিত হয়েছে। কারণ কনিষ্ক পরবর্তী শাসক তাঁর কামরা লিখতে নিজেকে কল-কবিস সব ধ্রমধিত -র বংশধর বলে উল্লেখ করেছেন। ওই অভিধাগুলি গ্রহণ করেছেন কুজুল কদবিস। সুতরাং বাসিষ্ক ও তাঁর পূর্বপুরুষ কনিষ্ক নিশ্চয়ই কদফিস বংশীভূত ছিলেন।

কনিষ্কের সিংহাসন আরোহণের তারিখ নিয়ে বিতর্ক আলোচনা করো


📖 কনিষ্কের সিংহাসন আরোহণের তারিখ নিয়ে বিতর্ক

তবে প্রথম কনিষ্ক সিংহাসনের সময় তারিখ সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ আছে। 

👉 ড. ফ্লীট এর মতে, ৫৮ খ্রিস্টপূর্বাব্দে সিংহাসন আহরণ করেছিলেন। কিন্তু এই মত গ্রহণযোগ্য নয়, কারণ প্রথম খ্রিস্টপূর্বাব্দে গান্ধারের কুষাণ কর্তৃক স্থাপিত হয়নি। অথচ একথা সত্য যে, গান্ধার কনিষ্কের রাজ্য ভুক্ত ছিল। পরন্ত মুদ্রার স্বাক্ষরের ভিত্তিতে এই কথা প্রমাণিত হয়েছে যে, কদফিসেস গোষ্ঠীর শাসনের পরে কনিষ্কের শাসন শুরু হয়েছিল।

👉 স্মিথ, মার্শাল প্রমুখের মতে, কনিষ্ক ১২৫ খ্রিস্টাব্দে সিংহাসন সিংহাসনে বসেছিলেন। কিন্তু এই মতও যুক্তি-গ্রাহ্য নয়, কারণ দ্বিতীয় শতকে শকরাজ রুদ্রদামন নিম্ন সিন্ধু অঞ্চলে রাজত্ব করতেন। কাজেই একই সময় একই অঞ্চলে দুটি শক্তিশালী রাজবংশ শাসন করতে পারে না। তাছাড়া এই কথা প্রমাণিত যে, কনিষ্ক একটি অব্দে প্রচলন করেছিলেন, কিন্তু দ্বিতীয় শতকে কোন নতুন অব্দের প্রচলন হয়নি।

👉 রেপসন, ফারগুসন প্রমুখরা পন্ডিতের মতে, কনিষ্ক ৭৮ খ্রিস্টাব্দে সিংহাসনে বসেছিলেন এবং ওই বছরই তিনি শকাব্দ প্রচলন করেন। এই তারিখটি অধিকাংশ পন্ডিতরা গ্রহণযোগ্য বলে মনে করেন। অনেকেই জিজ্ঞাসা রে, কনিষ্ক শক নন, তাহলে তাঁর প্রবর্তিত অব্দ শকাব্দ হলো কেন? সম্ভবত পশ্চিম ভারতের শকদের মধ্যে এই অব্দটি দীর্ঘকাল প্রচলিত থাকায় এটি শকাব্দ নামে অভিহিত হয়েছে।

👉 ড. হেমচন্দ্র রায় চৌধুরী, ড. ব্রতীন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রমূখ নানা যুক্তির ভিত্তিতে ৭৮ খ্রিস্টাব্দকে কনিষ্কের সিংহাসন আরোহন কাল বলে সমর্থন করেছেন।


👉 উপসংহার

ড. রায় চৌধুরী, গবেষক জন মার্শাল কর্তৃক তক্ষশীলায় আবিষ্কৃত শিলালেখর উল্লেখ করেছেন। ১৩৬ সমবৎসর চিহ্নিত এই লেখর সময়কাল বিক্রম-সম্মত অনুযায়ী ৭৮ খ্রিস্টাব্দ। এই দলিলে মহারাজস রাজাতিরাজস্ব দেবপুত্রস খুসানস উল্লেখ আছে। তাঁর মতে, দেবপুত্র অভিধাটি কনিষ্কের অস্তিত্ব প্রমাণ করে। ড. মুখোপাধ্যায় দেখিয়েছেন যে, উত্তরপ্রদেশে কোপাতে প্রত্নতান্ত্রিক উৎখনন এর ভিত্তিতে অনুসিত হয় যে, কুষাণ আধিপত্যের কিছুকাল পর মঘবংশীয় রাজাদের শাসন সূচিত হয়েছিল। মঘদের ব্যবহৃত অব্দ এবং শকাব্দ অভিন্ন। অথচ মঘরা কোন নতুন অব্দ চালু করেনি। তাই ধরে নেওয়া যায় যে, কুষাণদের শকাব্দই তারা অনুসরণ করেছিল। শকাব্দের প্রবর্তক যদি কনিষ্ক হন, তাহলে ৭৮ অব্দকে তাঁর সিংহাসনে বসার সময়কাল হিসেবে ধরা যায়। 



👉তথ্যসূত্র 📖

  1. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

    👉সম্পর্কিত বিষয় 📖

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন ।


    .                             ......................

     

    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐