তুমি কিভাবে পলিসের পতনকে ব্যাখ্যা করবে

 পলিশের পতনের কারণ 

পলিশের পতনের কারণ আলোচনা করো

প্রাকৃতিক ও ভৌগোলিক কারণে মূলত গ্রিসের ছোট বড় দ্বীপকে কেন্দ্র করে বহু সংখ্যক নগর রাষ্ট্র বা পলিস গড়ে ওঠে। পলিশ গুলি তাদের স্বতন্ত্র সম্পর্কে সর্বদা সচেতন থাকতো। পলিশ গুলির সংকটের সূচনা হয়েছিল হেলেনীয় যুগের প্রথম ভাগে এবং সংকটের প্রক্রিয়া সমাপ্ত হয়েছিল পলিশের ধ্বংসের মধ্য দিয়ে গ্রিসের উপর রোমানদের আধিপত্য বিস্তারের মধ্য দিয়ে। খ্রিস্টপূর্ব তৃতীয় শতাব্দীতে পলিশ গুলির সম্পূর্ণ বিলুপ্তি ঘটে, এর পেছনে বিভিন্ন কারণ দেখানো হয়েছে।


👉ঐতিহাসিক ফিনলের মত

ঐতিহাসিক ফিনলে গ্রিক পলিশের পতনের জন্য কাঠামো গত দুর্বলতা ও পারসিক বিজয় উভয়ের ওপর সমান গুরুত্ব আরোপ করেন। পারসিক আক্রমণের সময় গ্রিক পলিশ গুলি তৎক্ষণিক ভাবে ভেঙ্গে পরেনি। উপরন্ত পারস্যের বিরুদ্ধে গ্রীক প্রতিরোধ ছিল যথেষ্ট মজবুত। কিন্তু আলেকজান্ডারের আক্রমণ ও সাম্রাজ্য বিস্তারে গ্রিক পলিশের পতন অনিবার্য করে তোলে।

জীবনের বাস্তব পরিবেশ পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে খ্রিস্টপূর্ব পঞ্চম এবং বিশেষ করে চতুর্থ শতকে গ্রিক সাম্রাজ্যের আকার ও আদর্শ পরিবর্তিত হয়েছিল। এর ফলে যে পলিশের মধ্যে গ্রিক সভ্যতা ও সংস্কৃতির উদ্ভব ও বিকাশ হয়েছিল সেই পলিশগুলি ধীরে ধীরে তাদের অস্তিত্ব হারিয়ে ফেলে।

প্রাচীন গ্রিসে গ্রীকদের মধ্যে স্বাজাত্যবোধ থাকলেও জাতীয়তাবোধ ছিল না, তাই তারা জাতীয় রাষ্ট্র গঠনের কথা কল্পনা করতে পারেনি। এথেন্স করিন্থ, সাই রাউজ প্রভৃতি রাষ্ট্র বাণিজ্যের শক্তিশালী হয়ে ক্ষমতা বিস্তারে চেষ্টা করেছিল কিন্তু তারা সাম্রাজ্য স্থাপনের উপযোগী রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলতে পারেনি। পলিশের শাসকরা শুধু রাজা নামে পরিচিত হতে চেয়েছিল কিন্তু বিশেষ অঞ্চলের রাজা বলে নিজেদের ভাবেনি। এরুপ পরিস্থিতিতে মেসির ডনের রাজা আলেকজান্ডারের রাজা গ্রিসের ওপর আধিপত্য বিস্তার করলে গ্রিক পলিশের পতন ত্বরান্বিত হয়েছিল।

পলিশের শাসকরা বিগতাপূর্ণ নীতির মাধ্যমে অভ্যন্তরীণ ত্রুটিগুলি দূর করার চেষ্টা করতেন। কিন্তু বৈদেশিক নীতির গুরুত্ব তারা উপলব্ধি করতে পারেনি। এবং অভ্যন্তরীণ অর্থনীতিতে বিদেশ নীতির গুরুত্ব কি তা তারা জানত না। প্রকৃতপক্ষে অভ্যন্তরীণ বিজ্ঞতার ওপর পলিশ নির্ভরশীল ছিল না বরং গ্রিক দুনিয়ায় অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক এবং পূর্ব দিকে গ্রীক ও এশিয়ার এবং পশ্চিমে কার্তেজ ও ইতালির সঙ্গে সম্পর্কের উপর তা নির্ভরশীল ছিল, কিন্তু গ্রিক পলিশগুলি বৈদেশিক সম্পর্কের প্রতি কোনো ভ্রুক্ষেপ না করেই নিজেদের পতন ডেকে এনেছিল।


👉ঐতিহাসিক ফ্রাগুসনের মত 

পলিশের পতনের কারণ আলোচনা করো

H. S. Ferguson বলেছেন যে- গ্রীক পলিস তার জন্মকাল থেকেই এমন এক রাজনৈতিক সমস্যার সম্মুখীন হয়েছিল যার মোকাবিলা করা কোন দিনও সম্ভব হয়নি। নিজেকে বিচ্ছিন্ন করা ছাড়া কোনদিনই অর্থনীতি বা রাজনীতিতে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠতে পারে‌নি। পলিশ গুলি কোনদিনই সংঘটিত ও সংঘবদ্ধ হতে পারেনি। তাদের গ্রিক স্বতন্ত্রবোধ পতনের কারণ হয়ে দেখা দিয়েছিল।

পলিশগুলি প্রায় ছয় যুগে লিপ্ত হয়ে নিজেদের আর্থিক সামরিক শক্তি ইত্যাদি ক্ষতি সাধন করেছিল। কাজেই পলিশগুলি পারস্পরিক সম্পর্ক স্থীতিশীল না হওয়ায় তাদের ভিত্তি দুর্বল হয়ে পড়ে। অন্যভাবে বলা যায় গ্রীক দুনিয়ার সামাজিক ও রাজনৈতিক সমস্যা বলির সমাধান করতে পালিশ গুলি ব্যর্থ হয়েছিল। এর ব্যর্থতার পরিণামে তাদের পতন ঘনিয়ে এসেছিল।


👉ঐতিহাসিক ক্সোয়ার মত

হেলেনীয় যুগে ভিন্ন শ্রেণীর নাগরিকরা গ্রিক সমাজ জীবনে অত্যন্ত উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছিল। কিন্তু পরবর্তীকালে কিছু সংখ্যক ধনী নাগরিক পলিশের রাজনৈতিক ক্ষমতা করায়ত করে। রাজনৈতিক ক্ষমতা এই রূপান্তর পলিসকে দুর্বল করেছিল বলে ক্সোয়া মনে করেন। তিনি আরো বলেন রোমান আধিপত্য পলিশের গণতান্ত্রিক ব্যবস্থার ওপর চরম আঘাত করে পলিসের পতন ডেকে আনে। এমনকি স্বতন্ত্র বিদেশী পারসিকরাও পলিশের গণতন্ত্রকে ধ্বংস করে। সংবিধান সংশোধন ও ধনী সম্প্রদায়কে প্রাদেশিক শাসন ব্যবস্থায় নীলংকুশ ক্ষমতা দখলে উৎসাহ দিয়ে রোমানরা যে পরিবর্তন এনেছিল, তা পলিশের ভিত্তিকে দুর্বল করে দিয়েছিল।


👉পেরি অ্যান্ডার্সনের মত

পেরি অ্যান্ডার্সন দাস প্রথার কাঠামোগত দুর্বলতাকে পলিশের পতনের মূল কারণ বলে মনে করেন। গ্রিক সমাজে দাসেদের সব মুক্তির চূড়ান্ত অপব্যবহার ও অব মূল্যায়ন করা হয়েছিল। পলিশ গুলিতে উৎপাদন নির্ভরশীল ছিল দাস শ্রমের উপর। ক্রোম শক্তির সঞ্চয় উৎপাদন বৃদ্ধির ধ্যান ধারণা প্রাচীন গ্রিক জগৎ এ অনুপস্থিত ছিল যুদ্ধ লুণ্ঠন পররাজ্য জয় ও সামরিক শক্তির সামনে উৎপাদন ব্যবস্থা নিবিড় সম্পর্ক ছিল। তাই অর্থনীতি ও উৎপাদনের ক্ষেত্রে গ্রীকদের ত্রুটি পলিস গুলিকে দুর্বল করে দিয়েছিল।


👉সামরিক ব্যবস্থার ত্রুটি

গ্রিসের স্থল ও নৌ বাহিনীতে প্রচুর সৈনিকের দরকার হতো। অধিকাংশ সৈন্য ছিল কৃষক সম্প্রদায়ের লোক, সুতরাং যুদ্ধের সময় উৎপাদন ব্যবস্থা দারুন ভাবে ক্ষতিগ্রস্ত হতো। স্থল ও নৌ বাহিনীতে বেতন প্রাপ্ত বহু সংখ্যক সৈনিক নিয়ম একমাত্র বিশাল সাম্রাজ্যের পক্ষে সম্ভব ছিল। কিন্তু ক্ষুদ্র আয়তন বিশিষ্ট পলিশগুলির বেআভুক সৈনিক নিয়োগের প্রচেষ্টা তাদের অর্থনৈতিক সংগতিকে দুর্বল করে দেয়।


👉মার্কসবাদী ঐতিহাসিকদের মতামত

মার্কসবাদী কিছু রাশিয়ার লেখক পলিশের পতনের কারণ হিসেবে তুলে ধরেছেন যে- পলিশগুলি রাজনৈতিক সীমানা অনেক বেশি ছড়িয়ে পড়েছিল। তাদের অর্থনৈতিক যোগসূত্র দাস শ্রমের ক্রমবর্ধমান শোষণ দাসদের ক্রমো সংখ্যা বৃদ্ধি কৃষকদের অবস্থার অবনতি এবং জমি গুলির দাস মালিকদের হাতে কেন্দ্রভূত হলে অর্থনৈতিক অবস্থা চূড়ান্ত অবনতি ঘটে ফলে পলিশের ক্রম অবক্ষয় ঘটে।


📖মূল্যায়ন

উপরোক্ত কারণ গুলি ছাড়াও পলিশের অবক্ষয় পতনের পেছনে  আর্থসামাজিক রাজনৈতিক বিভিন্ন কারণ দায়ী ছিল। নিজ নিজ রাষ্ট্রের মধ্যে বিবাহ প্রথা, স্বাধীন নাগরিকদের দুর্দশা, দাস প্রথার প্রসার, রাষ্ট্রীয় চেতনামূলক শিক্ষার অভাব, এথিলিও সমাজবদ্ধ প্রভৃতি বিভিন্ন কারণে পলিশকে দুর্বল করে এবং তার পতন ডেকে আনে। সুতরাং এ কথা স্পষ্ট যে গ্রিক পলিসকে অভ্যন্তরীণ কাঠামোগত দুর্বলতার পতনের প্রধান কারণ হয়ে দেখা দেয়।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

নাম- জিয়াসমিন খাতুন
কলেজ - পাঁশকুরা বনমালী কলেজ
ইউনিভার্সিটি - বিদ্যাসাগর ইউনিভার্সিটি


👉তথ্যসূত্র

  1. Pavneet Singh, "International Relations ".
  2. Prakash Chandra, "international relations & comparative politics".
  3. Garrett W Brown, "The Concise Oxford Dictionary of Politics and International Relations ".

📜সম্পর্কিত বিষয়

  1. ওপেক কি ? | What is OPEC ? (আরো পড়ুন)
  2. সার্কের লক্ষ্য ও উদ্দেশ্য (আরো পড়ুন)
  3. দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে জার্মানির বিভাজন তথা বিশ্ব রাজনীতিতে তার প্রভাব  (আরো পড়ুন)
  4. ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের কারণ  (আরো পড়ুন)
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।
                     .......................................

    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐