তুমি কিভাবে পলিসের উদ্ভবকে ব্যাখ্যা করবে

গ্রিক পলিশের উদ্ভব

খ্রিস্টপূর্ব অষ্টম শতক থেকে খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক পর্যন্ত সময়ে গ্রিক নাগরিক জীবন ক্রমশও পরিবর্তিত হয়েছিল। অন্ধকার যুগের পর নানা দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে স্থাপন মুদ্রা ব্যবস্থার প্রচলন স্বর্ণমালার সৃষ্টি প্রভৃতি আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক পদক্ষেপ নগরায়ন প্রক্রিয়াকে তরান্নিত করে। উপজাতি অভিজাতরা স্থানীয় রাজতন্ত্রকে উৎকট করে তাদের প্রচেষ্টায় স্বশাসিত ও স্বয়ংক্রিয় পলিশ গড়ে তোলে, কিন্তু পলিশের উদ্ভব সহজ ও আকস্মিক ভাবে হয়নি, পলিশের উদ্ভব সম্পর্কে ঐতিহাসিক ও পন্ডিতদের মধ্যে নানা মতামত গড়ে উঠেছে। এপ্রসঙ্গে কতগুলি অভিমত ও ব্যাখ্যা বিশেষভাবে উল্লেখযোগ্য।

গ্রিক পলিশের উদ্ভব


👉 অ্যারিস্টোটলের অভিমত

প্রাচীন গ্রিসের সুপন্ডিত অ্যারিস্টটল তাঁর পলিটিক্স গ্রন্থে পলিশ গঠনে তিনটি পর্যায়ে উল্লেখ করেছেন। 

  1. প্রথম পর্যায়ে উপজাতিরা স্বামী-স্ত্রী, পুত্র-কন্যা ভিত্ত্য নিয়ে এক একটি ছোট ছোট পরিবার নিয়ে বাস করত। যা ফ্যামিলি বা oikia নামে পরিচিত। 
  2. দ্বিতীয় পর্যায়ে কতগুলি পরিবার নিয়ে তৈরি হয় গ্রাম বা kome. পরিবারের সন্তান সন্তিরা বয়জ্যষ্ঠ হিসেবে পরিবারের কর্তা ব্যক্তিকে রাজার মতো সম্মান করতো। 
  3. তৃতীয় পর্যায়ে এরূপ পরিবার ভিত্তিক গ্রামগুলিকে কেন্দ্র করে গড়ে ওঠে পলিশ।


👉ঐতিহাসিক Glotz এর অভিমত

ঐতিহাসিক Glotz তাঁর the Greek city and its institutions গ্রন্থে বলেছেন যে, প্রাচীন গ্রিকরা অসংখ্য উপত্যকা পাহাড় বেষ্টিত সমতলভূমি দীপকে কেন্দ্র করে অসংখ্য ছোট ছোট নগর রাষ্ট্র গড়ে তুলেছিল, যেগুলি ছিল পলিশ বা পলিশের প্রাথমিক পর্যায়ে ক্ষুদ্রতর গন্ডিতে গঠিত একটি পরিবার ভিত্তিক উপজাতি ও গোষ্ঠীকে নিয়ে পলিশ গড়ে ওঠে। তাঁর ভাষায় man who can begin to develop only in the family can come to full matirity only in the polis. তিনি আরো বলেন যে- অর্থনৈতিক সামরিক প্রয়োজনে পরিবারগুলি একত্রিতভাবে হ্রেস্ট্রিস (phratries) গুলি আবার ট্রাইবে এবং ট্রাইব গুলি পরিশেষে পলিশে রূপান্তরিত হতে বাধ্য হয়েছিল। তবে তিনি পলিশের উৎপত্তির পেছনে ধর্মীয় প্রবণতার গুরুত্বকেও স্বীকার করেন। আবার পলিশের গঠনের পেছনে তিনি গ্রিকদের প্রাচ্য অঞ্চলের বিস্তীর্ণভূমি উপনয়বেশিক তত্ত্ব স্থাপনের প্রবল বাসনের কথাও বলেছেন।


👉কিট্টো এর অভিমত

গ্রিক পলিশের উদ্ভব

ঐতিহাসিক কিট্টোর  মতে অর্থনীতি ও ভূগোল পলিশ সৃষ্টির সহায়তা করেছেন। গ্রীস হলো পাহাড়ময় দেশ এবং মাঝে মাঝে ছোট ছোট উপত্যকা অঞ্চল অবস্থিত ছিল। যাতায়াতের রাস্তা তেমন ছিল যে এমন একটা অন্য অঞ্চল থেকে পাহাড়ের পাঁচিল দিয়ে বিভক্ত ছিল, ফলে একটা শহরকে কেন্দ্র করে স্বতন্ত্র পলিশ গড়ে উঠেছিল। যদিও এর ব্যতিক্রম ছিল স্থলপথের যোগাযোগ দুর্গম ও কঠিন ছিল বলে গ্রিসের বিভিন্ন অঞ্চলকে একজোট করা প্রায় অসম্ভব ছিল। এভাবে ভৌগোলিক অবস্থান পলিশ বা নগর রাষ্ট্র গঠনের সাহায্য করেছিল। তবে ভৌগোলিক অবস্থান ও যোগাযোগের অবস্থাকে পলিস সৃষ্টির একমাত্র কারণ হিসেবে ব্যাখ্যা করা যায় না, কারণ গ্রিসের যেসব অঞ্চলে যাতায়াতের সুযোগ-সুবিধা বেশি ছিল সেইসব অঞ্চলে পলিশের উদ্ভব ও শ্রীবৃদ্ধি বেশি ছিল।


👉ডোরিয় আক্রমণজনিত সামরিক কারণ

ডোরিয় আক্রমণ ও বিজয় গ্রীক জনজীবনকে বিধস্ত করে দিয়েছিল। আত্ম রক্ষার তাগিদে উপত্যকা বা দ্বীপ বাসীদের যুদ্ধ করতে হয়েছিল। ডোরিয় আক্রমণের তীব্রতা লক্ষ্য করে তারা একটি স্থানীয় সুরক্ষিত সামরিক কেন্দ্রে প্রয়োজনীয়তা অনুভব করে তাই তারা কোন পাহাড়ের চূড়ায় এক একটি সামরিক কেন্দ্র স্থাপন করে যাকে বলা হয়  এপ্রো পলিশ। চতুর্দিকে বেষ্টিত বিরাজ বিরাট পাথর দ্বারা নির্মিত সুউচ্চ উচ্চ প্রাচীর শত্রুর কবল থেকে এ‌প্রো পলিসকে রক্ষা করতো। এপ্রো পলিশের ভিতরে ছিল রাজপ্রাসাদ। প্রধানত সামরিক কেন্দ্র হলেও এটা ছিল ধর্মীয় কেন্দ্র এবং সব জনগণ এখানে মিলিত হত এভাবেই এপ্রোপলিসকে কেন্দ্র করে পলিশ গড়ে উঠেছিল বলে মনে করা হয়।


👉অর্থনৈতিক কারণ

পলিস সৃষ্টিতে অর্থনীতিতে যে বিরাট ভূমিকা নিয়েছিল যা বলা যায় এবং ঐতিহাসিক কিট্টোও তা সমর্থন করেন। গ্রিসের এক একটি অঞ্চলে সব ভূমিতে উৎপাদিত শস্যসমার্থে চাহিদা মেটাতো যেসব শস্য উৎপাদিত হতো না। তা সমাজ ব্যবহার করত না। আবার নিত্য প্রয়োজনীয় জিনিস উৎপাদিত হয় তা নিয়েও তারা সন্তুষ্ট থাকত কিন্তু জনসংখ্যা বৃদ্ধি পেলে এবং জমি কেমন উর্বর না হওয়ার উৎপন্ন খাদ্যদ্রব্য সমাজের পক্ষে যথেষ্ট হতো না। তাই খাদ্য আমদানি ও বাণিজ্যের প্রসার অনিবার্য হয়ে ওঠে, ব্যবসা-বাণিজ্যের প্রসারের ফলে বাজার সৃষ্টি হল। বাজারগুলি সাধারণত এপ্রোপলিশের নিচে বসত এইভাবে বাজার নগরকে কেন্দ্র করে নগর রাষ্ট্র বা পলিশ গড়ে ওঠে।


👉গোষ্ঠী চেতনা

উপজাতি গোষ্ঠী চেতনা পলিশ সৃষ্টি অন্যতম কারণ বলে ধরা হয়। অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যায় এক একটি উপজাতিগোষ্ঠীর লোকরা এক একটি পলিশের সংখ্যাগরিষ্ঠ ছিল। সুতরাং উপজাতি গোষ্ঠী চেতনায় উদ্বুদ্ধ হয়ে তারা পলিশ গঠনের অগ্রসর হয়েছে এবং সে ক্ষেত্রে উপজাতিগোষ্ঠীর ধর্মীয় বিশ্বাস নিঃসন্দেহে বিশেষ ভূমিকা নিয়েছে।


📖পরিশেষে বলা যায় যে কোন একটি বিশেষ কারণ দ্বারা পলিশের উদ্ভবকে ব্যাখ্যা করা সম্ভব নয়। অনেক সময় অন্য পলিশ জীবনের সুযোগ সুবিধার আকৃষ্ট হয়ে গ্রিসের কোনো কোনো অঞ্চলের মানুষ পলিশ গঠনে উৎসাহিত হয়। অর্থাৎ গ্রীকরা পলিস এর মাধ্যমে জীবন যাপনের আকদক্ষা করতো। তাই তারা পলিশ সৃষ্টি করেছিল।।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

নাম- জিয়াসমিন খাতুন
কলেজ - পাঁশকুরা বনমালী কলেজ
ইউনিভার্সিটি - বিদ্যাসাগর ইউনিভার্সিটি


👉তথ্যসূত্র

  1. Pavneet Singh, "International Relations ".
  2. Prakash Chandra, "international relations & comparative politics".
  3. Garrett W Brown, "The Concise Oxford Dictionary of Politics and International Relations ".

📜সম্পর্কিত বিষয়

  1. ওপেক কি ? | What is OPEC ? (আরো পড়ুন)
  2. সার্কের লক্ষ্য ও উদ্দেশ্য (আরো পড়ুন)
  3. দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে জার্মানির বিভাজন তথা বিশ্ব রাজনীতিতে তার প্রভাব  (আরো পড়ুন)
  4. ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের কারণ  (আরো পড়ুন)
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।
                     .......................................

    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐