মালিক কাফুর কে ছিলেন

মালিক কাফুরের পরিচয় সম্পর্কে যতদূর জানা যায় যে, প্রথম জীবনে মালিক কাফুর ছিলেন গুজরাটের নিবাসী একজন হিন্দু খোজা। গুজরাট জয়ের পর আলাউদ্দিনের সেনাপতি নসরত খান কাম্বে থেকে খোঁজা মালিক কাফুরকে ক্রয় করে দিল্লিতে নিয়ে আসেন এবং সুলতান আলাউদ্দিনকে উপহারস্বরূপ প্রদান করেন।

খুব শীঘ্রই কাফুরের যোগ্যতাই মুগ্ধ হয়ে আলাউদ্দিন তাকে মালিক নায়েব পদে নিযুক্ত করেন। আলাউদ্দিনের নির্দেশে দক্ষিণ ভারতের সামরিক অভিযানগুলি মালিক কাফুরের নির্দেশে পরিচালিত হয়েছিল। মালিক কাফুর দক্ষিণ ভারতের দেবগিরি, বরঙ্গল, দ্বারসমুদ্রর, পান্ডরাজ্য জয় করে সেতুবন্ধ রামেশ্বরম পর্যন্ত সম্প্রসারিত করেছিল।

মালিক-কাফুর-কে-ছিলেন
যুদ্ধের সৈনিক


তবে মালিক কাফুর যোদ্ধা হিসেবে যতটা মহান ছিলেন, বন্ধ হিসাবে ততটাই ঘৃণ্য ছিলেন। সামান্য মানবতাবোধ তার ছিল না। আলাউদ্দিনের মৃত্যুর পর জ্যেষ্ঠপুত্র খিজির খাঁর দাবি উপেক্ষা করে কনিষ্ঠপুত্র নাবালক শিহাবউদ্দিন ওমরকে তার উত্তরাধিকারী নির্বাচন করে নিজে অভিভাবক সেজে সকল ক্ষমতা করায়ত্ত করেন। এমনকি খোজা হয়েও কাফুর শিহাবউদ্দিনের মাতা জেঠাপল্লীকে বিবাহ করে নিজের দাবিকে আইনগত ভিত্তি দেওয়ার চেষ্টা করেন।

আলাউদ্দিনের জ্যেষ্ঠপুত্র খিজির খাঁ ও শাদি খাঁকে অন্ধ করে গোয়ালিয়র দুর্গে বন্ধ করেন। আলাউদ্দিনের অপর পুত্র মোবারক খলজিকে হত্যার চেষ্টা করলে মোবারক খলজির দেহরক্ষিতা কাফুরকে হত্যা করে।

এভাবে 35 দিন বেনামী শাসনের পর অপসারণের অবসান ঘটে।




তথ্যসূত্র

  1. অধ্যাপক গোপালকৃষ্ণ পাহাড়ী, "মধ্যকালীন ভারত"
  2. সতীশ চন্দ্র, "মধ্যযুগে ভারত"
  3. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India"
  4. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century"

    সম্পর্কিত বিষয়

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
                  ......................................................


    Previous Post Next Post