অশোকের শাসন ব্যবস্থা

মানবতার প্রতীক হিসেবে সম্রাট অশোক ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। মৌর্য বংশের এই মহান সন্তান রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে যে অভিনব নীতি গ্রহণ করেছিলেন, যা যুগ যুগ ধরে পৃথিবীর শাসনতান্ত্রিক আদর্শ রূপায়নের সহায়ক হিসেবে বিবেচ্য। 

সম্রাট অশোক তার জন্য কল্যাণমূলক কর্মসূচি রূপায়ণে শাসন ব্যবস্থার বেশকিছু পরিবর্তন সাধন করেন। তবে চন্দ্রগুপ্ত মৌর্য কতৃক পরিবর্তিত মূল শাসন কাঠামো অপরিবর্তিত রেখে তিনি বেশ কিছু সংযোজন করেছিলেন, যেমন- প্রজাদের প্রতি দায়িত্ববোধের পিতৃসুলভ মনোভাব, তাদের জাগতিক আধ্যাত্মিক প্রচেষ্টা ইত্যাদি দ্বারা অশোক তার শাসন ব্যবস্থাকে এমন এক উন্নতির স্তরে তোরে নিয়ে যান- যার দৃষ্টান্ত প্রাচীন ভারতে আর দেখা যায় না।

অশোকের-শাসন-ব্যবস্থা
শিলালিপি


ষষ্ঠ শিলালেখতে উল্লেখ্য আছে যে- প্রজাতির উন্নতি সাধনে তিনি যথেষ্ট পরিশ্রম করতেন এবং সর্বোচ্চ ও সর্বদা রাষ্ট্রের কাজে নিয়োজিত থাকতেন। তবে তার কর্মচারীরাও যথাযথভাবে দায়িত্ব পালন করতেন। চতুর্থ স্তম্ভলেখতে অশোক তার কর্মচারীদের দক্ষ বলে উল্লেখ করেছেন এবং প্রজাদের তত্ত্বাবধানে দায়িত্ব নিয়ে নিশ্চিত হয়েছেন।

অশোক কেন্দ্রীয় শাসন ব্যবস্থায় মূল কাঠামোকে অপরিবর্তিত রেখে প্রাদেশিক শাসন ব্যবস্থা ও নতুন নতুন কর্মচারী নিয়োগের মাধ্যমে জনকল্যাণের আদর্শ কার্যকরী করেছেন। তৃতীয় শিলালেখতে তিনি তিন ধরনের নতুন কর্মচারী উল্লেখ করেছেন, যথা- যুত, লাজুক, প্রাদেশিক। এই যুতদের কাজ ছিল মহাপাত্র পরিষদে নির্দেশ অনুযায়ী বিভিন্ন নিয়ম নথিভুক্ত করা। অশোক পূর্বে ও মৌর্য শাসন ব্যবস্থায় লাজুুকদের অস্তিত্ব ছিল, তবে অশোক এদের সংখ্যা, দায়িত্ব, গুরুত্ব বৃদ্ধি করেছিলেন। এই লাজুুুকরা জনসাধারণকে ভালো কাজের জন্য পুরস্কার বিতরণ করেছেন এবং নিজেদের বিচার বুদ্ধি অনুযায়ী কাজের ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করতেন। এছাড়াও বিচার ব্যবস্থার উন্নতি সাধন, রাষ্ট্রের এবং জনকল্যাণে উন্নতির জন্য তারা জমির জরিফ, কৃষির জলসেচ ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন। এইভাবে বহুমুখী কার্যাবলী রূপায়ণের জন্য এই কর্মচারীরা মৌর্য শাসন ব্যবস্থার মূল মেরুদন্ডে পরিণত হয়েছিলেন।


দ্বাদশ শিলালেখতে ধর্ম মহাপাত্রদের কথা উল্লেখ আছে যে, মূলত ধর্ম প্রচারের জন্যই সম্রাট অশোক এদের নিয়োগ করেছেন। সকল সম্প্রদায়ের ব্যক্তিরা যেমন স্বাধীনভাবে নিজেদের ধর্ম পালন করতে পারে সেদিকেও তাদের বিশেষ নজর ছিল। পঞ্চম শিলালেখতে এই ধর্ম মহাপাত্রদের আরো বেশ কিছু কথার উল্লেখ আছে, যেমন দিনমজুর, বৃদ্ধ ও দুঃখস্ত্ব ব্যক্তিদের বিশেষভাবে দেখাশুনার ছিল তাদের প্রধান কাজ। তবে নারী ধর্ম মহাপাত্রদের কাজ ছিল মেয়েদেরকে ধর্মীয় কাজে উৎসাহ প্রদান করা। এই সকল কর্মচারীরাও প্রতিবেদক, অন্তমহাপাত্র, নগর-ব্যবহারিক, ব্যজভূমিক ইত্যাদি কর্মচারীদের উল্লেখ্য অশোকের শিলালেখতে স্পষ্টভাবে দেখা যায়।

সম্রাট অশোক জনগণের কল্যাণের আদর্শকে বাস্তবে রূপায়িত করার জন্য প্রতি পাঁচ বছর অন্তর কর্মচারীদের ধর্মীয় কাজে বিদেশ ভ্রমণে পাঠাতেন। তিনি নিজেও প্রজাদের অবস্থার প্রত্যক্ষ ও তার সমাধানও করতেন। তিনি দণ্ডবিধির যে কঠোরতা তার বহুলাংশে কমিয়ে দেন। এইভাবে নতুন নতুন কর্মচারী নিয়োগ, নতুন পদ্ধতি, নীতি গ্রহণ করার মধ্য দিয়ে সম্রাট অশোক মৌর্য শাসন ব্যবস্থাকে প্রাণবন্ত, জনকল্যাণকামী করে পৃথিবীর ইতিহাসের মানবতাবাদি এক মহান শাসকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন- এই কথা ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার এক বাক্যে স্বীকার করেছেন।



তথ্যসূত্র

  1. সুনীল চট্টোপাধ্যায় "প্রাচীন ভারতের ইতিহাস" (প্রথম খন্ড)
  2. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  3. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

সম্পর্কিত বিষয়

  1. ঋক বৈদিক যুগ এবং পরবর্তী বৈদিক যুগের ধর্মীয় ভাবনা (আরো পড়ুন)
  2. বৈদিক এবং ঋক বৈদিক যুগে প্রশাসনিক ব্যবস্থা (আরো পড়ুন)
  3. প্রাচীন ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য  (আরো পড়ুন)
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
                     .......................................


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐