২৩ মে ইতিহাসের এই দিনে

আজ ২৩ মে। আজকের দিনের কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাবলী আপনাদের সামনে তুলে ধরলাম এবং আমরা ইতিহাসের পাঠক হিসাবে আপনি জানতে পারবো যে, আজকের দিনটির কতটা গুরুত্ব রয়েছে !

২৩ মে ইতিহাসের এই দিনে


ঐতিহাসিক ঘটনাবলী

👉 ১২৯৩ খ্রিস্টাব্দে এক ভয়াবহ ভূমিকম্প হয়েছিল জাপানের কামাকুরাতে। এই ভূমিকম্পের ফলে মর্মান্তিকভাবে প্রায় ত্রিশ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছিল এবং প্রচুর মানব সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই দুঃখজনক ঘটনাটা ঘটেছিল আজকের দিনে।

👉 ১৪৯৮ খ্রিস্টাব্দে উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসে পৌঁছে ছিলেন পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা এবং এই ঐতিহাসিক ঘটনাটি ঘটেছিল আজকের দিনে।

👉 ১৬০৯ খ্রিস্টাব্দে আজকের দিনেই লন্ডনে প্রথম প্রকাশিত হয়েছিল শেক্সপিয়ার রচিত সনেট

👉 ১৮১৮ খ্রিস্টাব্দে প্রথম বাংলা ভাষায় সমাচার দর্পণ নামে এক সংবাদপত্র প্রকাশিত হয়েছিল এবং এই সংবাদপত্রের সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান। এই গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাটি ঘটেছিল আজকের দিনেই। 

👉 ১৯০২ খ্রিস্টাব্দে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন কিউবা এবং আজকের এই গুরুত্বপূর্ণ দিনেই কিউবা থেকে পরিত্যাগ করেছিলেন সকল মার্কিন সেনাবাহিনী।

👉 ১৯১০ খ্রিস্টাব্দে কোরীয় উপদ্বীপকে জাপানের অংশ বলে ঘোষণা করেছিলেন টোকিও সরকার এবং এই গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘোষণাটি করেছিলেন আজকের দিনেই।

👉 ১৯৩২ খ্রিস্টাব্দে একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগরের পাড়ি দিয়েছিলেন প্রথম মহিলা হিসাবে ইয়ারহার্ট এবং এই ঘটনাটি ঘটেছিল ইতিহাসের আজকের দিনে।

👉 ১৯৩৪ - সৌদী আরব এবং ইয়েমেনের মধ্যে যে সীমান্ত বিরোধ নিয়ে যুদ্ধ শুরু হয়েছিল এবং তার শেষ পরিনতি হিসেবে ইয়েমেন পরাজিত হয় এবং আজকের দিনেই পরাজিত ইয়েমেন সরকার তায়েফ চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য হয়েছিলেন।

👉 ১৯৮৬ খ্রিস্টাব্দে ইতিহাসের আজকের এই দিনে প্রতিষ্ঠিত হয়েছিল পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি এবং এই সংস্থাটি হলো পশ্চিমবঙ্গে সরকারের বাংলা ভাষা নিয়ন্ত্রক একটি সংস্থা।

👉আপনার গুরুত্বপূর্ণ সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং এই পোস্টটি শেয়ার করে অন্যান্যদেরকে জানতে অবশ্যই সাহায্য করুন 🙏

................

নবীনতর পূর্বতন
👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️

    
  
  👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
  


  

   

    👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
  


  

   
  
  
    👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️

    👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 


    
  

  

টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


 


 





👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️



👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

👉ক্লিক করুন 🌐