জনশ্রুতি বলতে কী বোঝো এবং পেশাদারী শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব লেখো

ঐতিহাসিক তথ্য ও সন, তারিখ ভিত্তিতে ইতিহাস রচিত হয়। ইতিহাস বিবরণের ক্ষেত্রে সন ও তারিখের যথার্থ প্রমাণ না থাকলে - তার জনশ্রুতি হয়। জনশ্রুতিগুলির মাধ্যমে সেই সমাজের সুদূর অতীতের জনপদ, সমাজ, ধর্ম, স্নেহ প্রভৃতি বিভিন্ন ঘটনা বা কাহিনীর বিবরণ বর্তমান সময়ে এসে পৌঁছায়। এই জনশ্রুতিকে কয়েকটি ভাগে ভাগ করা যায়- 

  1. পৌরাণিক কাহিনী।
  2.  কিংবদন্তি।
  3.  লোককথা।
  4.  স্মৃতিকথা ।
  5. মৌখিক ঐতিহ্য ।
জার্মানির জেকব এবং উইলহেমগ্রিম নামে দুই ভাই কৃষকদের জনশক্তি ও লোককথার বিভিন্ন কাহিনী সংগ্রহ করে। পরবর্তীকালে এই জনশ্রুতি নিয়ে যারা ব্যাপক গবেষণা করেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- হেনন, ম্যাকেনজি,শোভনাদেবী প্রমুখ।

জনশ্রুতি বলতে কী বোঝো এবং পেশাদারী শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব লেখো

👉পেশাদারী শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব

ইতিহাস মানবজাতির অতীত কর্মকাণ্ডের কালানোক্রমিক ও ধারাবাহিক লিখিত বিবরণ। সমাজবিজ্ঞানের শাখা হিসাবে তাই ইতিহাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকগুলি হল-

১. অতীতের আয়না

ইতিহাস হলো অতীতের দর্পণ। অতীতে ঘটে যাওয়া কাহিনীগুলি সযত্নে সংরক্ষণ করে রাখে ইতিহাস। পৃথিবীতে মানুষের আবির্ভাব, সভ্যতার পদার্পণ, অগ্রগতি, উত্থান-পতন, রাজা বাদশার কর্মকাণ্ড প্রভৃতি সব ঘটনাই ইতিহাসের সংরক্ষিত হয়।


২. ধারাবাহিকতা

ইতিহাস বিভিন্ন যুগের মধ্যে যোগসূত্র স্থাপন করে। ইতিহাসের বিভিন্ন যুগ ও ঘটনাকে ধারাবাহিক করে তোলে। বর্তমান প্রজন্ম এই ধারাবাহিকতার সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে ইতিহাস থেকে।

৩. স্থিতিশীলতার উপর গুরুত্ব

যে সমাজে বা দেশে জাতির জীবন যত বেশি স্থিতিশীলতার তারা তোত বেশি উন্নতি করতে পেরেছে। ইতিহাস থেকে আমরা সেই সব কারণ উপলব্ধি করে করে এবং অতীতের ত্রুটিগুলি দূর করে বর্তমান দেশ ও জাতিকে স্থিতিশীল ও উন্নতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার সম্ভব করতে পারি।


৪. সাংস্কৃতিক অগ্রগতি

অতীতের সংস্কৃতির উপরেই কোন দেশ বা জাতির বর্তমান সংস্কৃতির ছড়িয়ে পড়ে, তখন তার ইতিহাস জানতে সাহায্য করে যে আমাদের বর্তমান সংস্কৃতি, অতীতের সংস্কৃতি ধারাবাহিক বিবর্তনের ফল।


৫. জাতীয়তাবাধের বিকাশ

ইতিহাস কোন দেশ বা জাতিকে তার অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে তাদের জাতীয়তাবাদের উদ্বুদ্ধ করতে পারে। আবার ইতিহাসের চেতনা যে জাতীয়তাবোধের বিকাশ ঘটায় তা লিপিবদ্ধ হয় ইতিহাসে। কারণ আমরা ইতিহাস থেকেই বিভিন্ন দেশের জাতীয়তাবাদী আন্দোলন সম্পর্কে জ্ঞান লাভ করতে পারি।


📖 উপযুক্ত আলোচনার মধ্য দিয়ে বলা যায় যে, বর্তমানকালে ইতিহাস শুধুমাত্র রাজা-বাদশা সম্রাটদের উত্থান পতনের কাহিনী নয়, মানব সমাজের ধারাবাহিক বিবর্তন, সমাজ, ধর্ম, রাজনীতি, অর্থনীতি প্রকৃতি সবকিছুই ইতিহাসের আলোচনার বিষয়।


👉তথ্যসূত্র 📖

  1. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

    👉সম্পর্কিত বিষয় 📖

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন 
                             ............................. 


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐