ইতালীয় রেনেসাঁর চিত্রকলা

রেনেসাঁ বা নবজাগরণের প্রধান অবদান হলো তার শিল্প, স্থাপত্য-ভাস্কর্য ও চিত্রকলা| চিত্রশিল্পে রেনেসাঁ ক্লাসিক যুগকে বহু পিছনে ফেলে দিয়েছিল| মানবতাবাদ ও প্রগতিবাদী চেতনা রেনেসাঁসের চিত্রকলাকে বিশেষভাবে প্রভাবিত করেছিল এবং চিত্রশিল্পের এসেছিল Perspective এর ধারণা|

আরো পরিষ্কার করে বলতে গেলে বিষয় বস্তুর আকৃতির উপর দূরত্বের অভাব, মানব মানবিকতাকে একদম স্বাভাবিক করে চিত্রায়িত করা শুরু হয়| এইভাবে চতুর্থ শতাব্দীতে রেনেসাঁ যুগে ইতালির চিত্রকলায় যে পরিবর্তন এসেছিল, তার কেন্দ্র ভূমি ছিল ফ্লোরেন্স|

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

       ফ্লোরেন্স



পঞ্চদশ শতকের শেষে শিল্প ও চিত্রকলা যাকে "High Renaissance Art"  বলা হয়, তার তিন ধরনের প্রধান চরিত্র ছিলেন- লিওনার্দো দা ভিঞ্চি, মাইকেলেঞ্জেলো বা মিকেলেঞ্জেলোরাফায়েল|



লিওনার্দো দা ভিঞ্চি

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

        লিওনার্দো দা ভিঞ্চি



লিওনার্দো ছিল এক কথায় বলতে গেলে সৃষ্টির জগতে মার্ভেলাস| সৃষ্টির বিশালতা, অতুলনীয় কুশলতা ও নৈপুণ্য আর অপূরণীয় সৃষ্টি শক্তির অধিকারী ছিলেন লিওনার্দো দা ভিঞ্চি| তাঁর দুটি কালজয়ী সৃষ্টি হল "মোনালিসা" এবং "দ্য লাস্ট সাপার" বা "শেষ নৈশভোজ"| এই দুটি ছবি হলো পরিপ্রেক্ষিত আলোছায়া ও রং এর ব্যবহারের শিল্পের এক চরম প্রকাশ|

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

          দ্য লাস্ট সাপার  



"দ্য লাস্ট সাপার"-এর যীশু তাঁর বারোজন শিষ্যকে তাঁর সঙ্গে ভোজে ডেকেছিলেন| আর ভোজ শেষে তিনি প্রকাশ করেছিলেন যে, পরের দিন তাঁরই শিষ্যদের মধ্যে একজনের বিশ্বাসঘাতকতায় তিনি শত্রুদের হাতে ধরা পড়বেন| শিষ্যদের প্রত্যেকে প্রতিক্রিয়া প্রকাশ পেয়েছিল তাদের ভয়, ঘৃণা, বিষন্নতা, অভিব্যক্তি ইত্যাদি বিচিত্র সমাহারে| অথচ যীশু পুরোপুরিভাবে শান্ত ও অবিচল ছিল|

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

     মোনালিসা



"মোনালিসা" ছবিটি সম্পর্কে ভাসারি লিখেছেন যে, অসংখ্য সূক্ষ্ম খুঁটিনাটির নিখুঁত বিন্যাসে অসাধারণ কুশলতা প্রভৃতি যেন জীবন্ত হয়ে ফুটে উঠেছে| আলো আঁধারে অসাধারণ ব্যবহারে ভিঞ্চি সৃষ্টি করেছিলেন এক অদ্ভুত রহস্যময়কে|



রাফায়েল

ভাসারি ভাষায় রাফায়েল চিত্রকলাকে তুলে দিয়েছেন উচ্চ আকাশে| ম্যাডোনার যে অসংখ্য ছবিগুলি তিনি এঁকে ছিলেন, তার মধ্যে ধর্মবোধ ও মানবিকতার অপূর্ব সংমিশ্রণ দেখা যায়| নিজের কল্পনা দিয়ে রাফায়েল যেন মুক্ত করে দিতেন দর্শকের কল্পনাকে| রাফায়েলের বিখ্যাত ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল- "স্কুওলা দি আতেনে" বা "অ্যাথেন্সের বিদ্যালয়"(the school of Athens), "দ্য ট্রান্সফিগারেশন"(The Transfiguration) প্রভৃতি| 

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

   স্কুওলা দি আতেনে



মাইকেলেঞ্জেলো

রেনেসাঁ যুগে আরেক অন্যতম এবং উল্লেখযোগ্য চিত্রশিল্পে ছিলেন মাইকেলেঞ্জেলো এবং তৎকালীন যুগে তাঁর চিত্রশিল্প এক চরম উৎকর্ষের সীমায় পৌঁছে গিয়েছিল|

ইতালীয়_রেনেসাঁর_চিত্রকলা

     The Creation of Adam



সিস্টিন চ্যাপেলের "The Creation of Adam" যে দেওয়াল চিত্রটি তিনি এঁকে ছিলেন, তাতে দেখানো হয়েছে আলোর সৃষ্টি, সূর্য ও চাঁদের সৃষ্টি, পৃথিবীর আর জলের বিভক্ত করা, মহাপ্লাবন ইত্যাদি| বাইবেলের কাহিনী, যীশুর জীবন ও কর্মকান্ডের নানা কাহিনী দিয়ে বৈচিত্র্যের বিচারে সিস্টিন চ্যাপেলে দেওয়াল ছিল অতুলনীয়| 


তাছাড়া 1530 দশকের ইউরোপীয় ধর্মীয় পটভূমিতে তিনি "The last judgement" নামে দেওয়াল চিত্র এঁকে ছিলেন, তাতে ধর্মীয় মানসিকতার ছাপ স্পষ্টভাবে দেখা যায়|


উপসংহার

"High Renaissance" এর অন্য দুটি শিল্পী ছিলেন জিওটি ও টাইটিয়ান| তবে যাইহোক লিওনার্দো দা ভিঞ্চি, মাইকেলেঞ্জেলো, রাফায়েল মধ্যে নবজাগরণের শিল্পী ব্যক্তিসত্তার পূর্ণতার দেখা দিয়েছিল| তারা চিত্রকলার জীবনের জয়গান গিয়েছিলেন, আর তারা শুধুমাত্র বাস্তবকে ধরতে চাননি, বাস্তবকে অতিক্রম করে আনন্দ ও সৌন্দর্যের সন্ধান অনুভব করেছিলেন|


তথ্যসূত্র

  1. অধ্যাপক গোপালকৃষ্ণ পাহাড়ি, "ইউরোপের ইতিবৃত্ত"
  2. Jacob Burckhardt, "The Civilization of the Renaissance in Italy".
  3. Roberta J. M., "The Biography of the Object in Late Medieval and Renaissance Italy".

    সম্পর্কিত বিষয়

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
                       .......................................

      Note:- Please share your comment for this post :

      :

      --Click here:--

      .

      Share this post with your friends

      please like the FB page and support us

      Previous
      Next Post »

      Top popular posts