মিনহাজ ই সিরাজ

মিনহাজ-ই-সিরাজ হলেন দিল্লির সুলতানি আদি পর্বের ঐতিহাসিক। সমকালীন সুলতান নাসিরউদ্দিন মাহমুদ এর নাম অনুসারে তার গ্রন্থের নামকরণ করেছেন তাবাকাত-ই-নাসিরী। এই গ্রন্থে মুহাম্মাদ ঘুরির ভারত জয় এবং বক্তিয়ার খলজির বাংলা জয়ের বিশ্বাসযোগ্য বিবরণ পাওয়া যায়।

মিনহাজ-ই-সিরাজ



ইমাম, কাজী, খাতিব প্রভৃতি সুলতানি প্রশাসনের উচ্চপদে আসীন থাকার সুবাদে প্রশাসনিক ব্যবস্থার খুঁটি-নাটি জানার সুযোগ মিনহাজের হয়েছিল, এমনকি কোনো কোনো ঘটনার তিনি প্রত্যক্ষদর্শী ছিলেন। তবে তার প্রভু ঘুরির বংশ ও ইলতুৎমিশের প্রতি পক্ষপাত তাঁর রচনায় দেখা যায়।

মিনহাজের ইতিহাসের প্রধান বিষয় ছিল- গজনি, ইলবারি, সুলতান, অভিজাত ও মোঙ্গল আক্রমণের কাহিনী প্রভৃতি ব্যক্তি জীবনকে কেন্দ্র করে মিনহাজ ঘটনাবলী উল্লেখ করেছেন,  তবে তা ছিল রাজনৈতিক ও সামরিক।

তার গ্রন্থে তৎকালীন অর্থনৈতিক ও সামাজিক অবস্থা ধারণা পাওয়া যায় না। ঐতিহাসিক ঘটনাবলীর কার্যকারণ সম্পর্কে তার গ্রন্থে নেই। মিনহাজের লেখায় দরবারের রাজনীতি ও আমির-ওমাহদের কাহিনী বিশেষ গুরুত্ব পেয়েছে। তিনি তুর্কি অভিজাতদের দ্বিধাহীনভাবে সমর্থন করেছেন। পরিশেষে অধ্যাপক জগদীশ নারায়ন সরকারের মতে, "মিনহাজের রচনা খুবই সংক্ষিপ্ত। কোন কোন আলোচনা এতটাই সংক্ষিপ্ত যে তার ব্যবহারিক মূল্য খুঁজে পাওয়া যায় না"।




তথ্যসূত্র

  1. সতীশ চন্দ্র, "মধ্যযুগে ভারত"
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India".
  3. Satosj Cjamdra, "Medieval India".

    সম্পর্কিত বিষয়

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
                  ......................................................


    Need Help..?

    Ask Questions - (click here)

    Mock Test

    Visit our Mock Test Episodes - (click here)

    Share this post with your friends

    Like and support our Facebook page
    Previous
    Next Post »