নারী শিক্ষা বিস্তারে বিদ্যাসাগরের ভূমিকা

নারী মুক্তি আন্দোলনে বিদ্যাসাগরের অগ্রণী ভূমিকা পালন করেছিল। তিনি উপলব্ধি করেছিলেন যে, নারী জাতির দুর্দশার প্রধান কারণই ছিল তাদের অশিক্ষা। তাই স্ত্রী শিক্ষা বিস্তারের জন্য তিনি সচেষ্ট ছিলেন। 

1849 খ্রিস্টাব্দে ড্রিঙ্কওয়াটার বিটন হিন্দু বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করলে বিদ্যাসাগর তাঁকে নানাভাবে সাহায্য করেন। বিদ্যালয় পরিদর্শক থাকাকালীন তিনি 1857-58 সালে নাগাদ বর্ধমান, নদীয়া ও হুগলি জেলায় নিজ খরচে 35টি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। উল্লেখ্য যে, এই বালিকা বিদ্যালয়গুলি তিনি গ্রামাঞ্চলে প্রতিষ্ঠা করেছিলেন।




ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর অন্যান্য অবদান

নারী জাতিকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে বিদ্যাসাগরের অন্যতম পদক্ষেপ ছিল বিধবা বিবাহকে আইন সম্মত করা। হিন্দু বাল্য বিধবাদের দুঃসহ জীবন তাদের প্রচন্ড ব্যতীত হয়েছিল।

হিন্দুশাস্ত্র পরাশয় সংহিতা থেকে উদ্বৃত্ত দিয়ে তিনি প্রমাণ করেন যে, বিধবা বিবাহ শাস্ত্রসম্মত। বিধবা বিবাহের সমর্থনে তিনি দেশজুড়ে জনমত গড়ে তুলেন। অবশেষে 1856 সালের 26 শে জুলাই লর্ড ডালহৌসি  বিধবা বিবাহ আইন পাশ করেন।

বিদ্যাসাগর নিজ পুত্র নারায়ণ চন্দ্রকে বিধবা পাত্রীর সঙ্গে বিবাহ দেন। বিধবা বিবাহের প্রচলন করার পাশাপাশি তিনি পুরুষদের বহুবিবাহ ও মেয়েদের বাল্যবিবাহ রদ করতে আন্দোলন শুরু করেন। বিদ্যাসাগরের এই প্রয়াসের ফলশ্রুতি হিসেবে ব্রিটিশ সরকার 1860 সালে একটি আইন প্রণয়ন করে মেয়েদের বিয়ের বয়স 10 বছর ধার্য করেছিলেন করেছিল।




তথ্যসূত্র

  1. সুমিত সরকার, "আধুনিক ভারতের ইতিহাস"
  2. শেখর বন্দ্যোপাধ্যায়, "পলাশি থেকে পার্টিশন"
  3. Sonali Bansal, "Modern Indian History".

সম্পর্কিত বিষয়

সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
              ......................................................


নবীনতর পূর্বতন
👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️

    
  
  👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
  


  

   

    👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
  


  

   
  
  
    👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️

    👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 


    
  

  

টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


 


 





👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️



👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

👉ক্লিক করুন 🌐