ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমি রাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও

👉ভূমিকা:-   

১৭৬৫ খ্রিস্টাব্দে দেওয়ানি লাভের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে পরীক্ষা নিরীক্ষা বিভিন্ন ভূমি রাজস্ব নীতি গ্রহণ করে। এই নীতির পথ-প্রদর্শক ছিলেন ওয়ারেন হেস্টিং। ১৭৭২ খ্রিস্টাব্দে তিনি দৈত্য শাসন ব্যবস্থার অবসান ঘটিয়ে বাংলায় একটি রাজস্ব নীতি নির্ধারণ করেন। 

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমি রাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও
ব্রিটিশ সৈনিক 


👉পাঁচতালা বন্দোবস্ত:-   

বাংলায় ভূমি রাজস্ব ব্যবস্থা নির্ধারণের জন্য ওয়ারেন হেস্টিং ১৭৭২ খ্রিস্টাব্দে গড়ে তোলেন "বেল্ড অফ রেডি নিউ"। এই কমিটির সুপারিশ অনুযায়ী তিনি ওই বছর জমি ৫ বছরের জন্য জমিদারদের মধ্যে বন্টন করেন । কিন্তু এই ব্যবস্থাই নানা দেশ ত্রুটি লক্ষ করা যায়। 


👉একসালা বন্দোবস্ত:-   

পাঠশালা বন্দোবস্ত অসুবিধা গুলি মাথায় রেখে এবং ১৭৭৫ খ্রিস্টাব্দে আমিনি কমিশনের রিপোর্টের ভিত্তিতে ওয়ারেন হেস্টিং জমিদারদের মধ্যে জমি ১ বছরের জন্য দেবার ব্যবস্থা করেন আর রাজস্ব আদায়ের দায়িত্ব দেন ভারতীয় দেওয়ানদের হাতে। 


👉দশশালা বন্দোবস্ত:-   

১৭৯০ খ্রিস্টাব্দে বড়লাট লর্ড কর্নওয়ালিস ১০ বছরের জন্য বাংলা বিহার ও উড়িষ্যা জমিদারদের মধ্যে বন্টন করেন। তিনি ঘোষণা করেন যে, যদি জমিদারগণ তাদের রাজস্ব নির্দিষ্ট সময়ে সরকারের তহবিলে জমা দেন তাহলে এই মেয়াদ বেড়ে চিরস্থায়ী তে পরিণত হবে।


👉চিরস্থায়ী ব্যবস্থা:-

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমি রাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও
ভূমি রাজস্ব 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বোর্ড অফ কন্ট্রোলের সভাপতি এবং রেভিনিউ বোর্ডের পরামর্শ অনুযায়ী বড়লাট লর্ড কর্নওয়ালিস 1793 খ্রিস্টাব্দে 23 শে মার্চ বাংলা, বিহার ও ওড়িশা চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থার প্রবর্তন করেন। এই ব্যবস্থা গ্রহণের পিছনে তার লক্ষ্য ছিল সঠিক সময়ে ভূমি রাজস্ব আদায় করা এবং কোম্পানির আয় ব্যয়ের হিসেবে সুনিশ্চিত করা। 


👉মহলরে বন্দোবস্ত:-   

১৮২২ খ্রিস্টাব্দে কোম্পানি রাজস্ব সচিব গঙ্গেয় এই উপত্যকা অঞ্চলে মহল ও বাড়ি পিছু জমি বন্টনের ব্যবস্থা করেন। ১৮৩৩ - ১৮৪৯ খ্রিস্টাব্দের মধ্যে উত্তর পশ্চিম রাজ্যগুলিতে ৩০ বছরের জন্য বন্টন করা হয়। রাজস্বের পরিমাণ ছিল উৎপন্ন ফসলের এক দশ অংশ। 


👉ভাইয়া চারি ব্যবস্থা:-   

১৮৪২ খ্রিস্টাব্দে পাঞ্জাবে ভাই আচারি বন্দোবস্ত প্রবর্তন করেন "এলফিনস্টোন ও ম্যাকানজি"। এই ভূমি বন্দোবস্তে গ্রামের প্রতিটি কৃষককে আলাদাভাবে ভূমি রাজস্ব দিতে হতো। আর রাজস্ব সংগ্রহ করতেন গ্রামের মোড়লরা। কয়েক বছর পর পর রাজস্বের পরিমাণ বাড়ানোর কথা বলা হয়। 


👉তালুকদার ব্যবস্থা:-   

উত্তরপ্রদেশের অধ্যায় তালুকদারী বন্দোবস্ত নাম একপ্রকার ভূমি রাজস্ব নীতি চালু হয়। এই ব্যবস্থাই একজন তালুকদারের অধীনে কতগুলো গ্রাম ছিল। সরকার তার সঙ্গে জমি ৩০ বছরের জন্য চুক্তি করত। জমিতে তাদের কোন মালিকানা ছিল না। সংগৃহীত রাজস্বের একটি নির্দিষ্ট অংশ রেখে তারা বাকি অংশ সরকারের ঘরে জমা দিতেন। 


👉রায়তয়ারি ব্যবস্থা:-   

ভারতের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম অঞ্চলে স্যার টমাস মনেরো ও আলেকজান্ডার রিড ১৮২০ খ্রিস্টাব্দে রায়তয়ারি বন্দোবস্ত চালু করেন। এই ব্যবস্থাই জমি সরাসরি কৃষকদের মধ্যে বন্টন করা হয়। এখানে রাজস্বের হার ছিল উৎপন্ন ফসলের ৪৫ শতাংশ। 



✍️মূল্যায়ন:-   

পরিশেষে উল্লেখ করা যায় যে, ইংরেজ কোম্পানি তার আয়ের প্রধান উৎস হিসাবে বেছে নিয়েছিল ভূমি রাজস্ব ব্যবস্থাকেই। কোম্পানির লক্ষ্যই ছিল যেমন করেই থেকে রাজস্ব আদায় করা, তাতে জমিদার দেখতো না জমির বা কৃষকদের কি অবস্থা হলো। তাই সবচেয়ে খারাপ অবস্থা হয়েছিল কৃষকদের। কোম্পানি প্রবর্তিত ভূমি রাজস্ব ব্যবস্থা ভারতে কৃষি অর্থনীতিতে ডেকে আনে চরম হতাশা। এই প্রসঙ্গে ডক্টর রজনীপাম দত্ত বলেছেন " সরকার যেমন লাভবান হয়েছিল তেমনি কৃষকগন মজুরের পরিণত হয়েছিল"।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

নাম- Muntaha Yasmin
ইউনিভার্সিটি - University of gour banga


👉 তথ্যসূত্র

  1. সুমিত সরকার, "আধুনিক ভারত"
  2. শেখর বন্দ্যোপাধ্যায়, "পলাশি থেকে পার্টিশন"
  3. Ishita Banerjee-Dube, "A History of Modern India".
      ✍️সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন🙏।
                    .......................................


      নবীনতর পূর্বতন
      👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
      
          
        
        👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
        
      
      
        
      
         
      
          👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
        
      
      
        
      
         
        
        
          👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
      
      
          👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
      
      
      
      
          
        
      
        
      
      

      টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

      
      

      টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


       


       




      
      

      👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

      
      
      

      👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

      👉ক্লিক করুন 🌐