বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন কীভাবে বাংলায় স্বদেশী আন্দোলনের নেতৃত্ব দেয় তা ব্যাখ্যা করুন

১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরোধী ও স্বদেশী আন্দোলনের সঙ্গে ভারতের স্বাধীনতা ও সংগ্রামের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের ফলে ভারতীয় প্রথম গণআন্দোলনের সূচনা হয়। গণ বধূ ও ছাত্র থেকে শুরু করে সমাজে প্রায় প্রতিটি স্তরে মানুষের বিদ্রোহে শামিল হয়েছিল। 

Source - click here 


👉 ১৯০৩ এর ডিসেম্বরে লর্ড কার্জনের বঙ্গভঙ্গের প্রস্তাবের সাথে সাথে স্বতঃস্ফূর্ত বা আত্মপ্রকাশিত প্রতিবাদ প্রথম দুই মাসে শুধু পর্ব বাংলাতেই অনুষ্ঠিত হয় ৫০০টি প্রতিবাদ সভা। সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, কৃষ্ণ কুমার মিত্র ও অন্যান্য নেতৃবৃন্দ "বেঙ্গলি সং জীবনী" প্রভৃতি পত্র পত্রিকা বঙ্গ ভঙ্গ প্রস্তাবের বিরুদ্ধে জোরদার প্রচার চালাতে থাকে। ১৯০৩ সাল থেকে ১৯০৫ সালের মাঝামাঝি সময় পর্যন্ত আবেদন, নিবেদন, বক্তৃতা, জনসভায়, সংবাদপত্রের প্রচারের মতো নরপন্থী কৌশলী প্রধান বিচার করেছিল।



👉 কিন্তু ব্যাপক প্রতিমা সত্ত্বে ১৯০৫ এ জুলাই মাসে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত গ্রহণ করা হলো। জাতীয়তাবাদীদের কাছে স্পষ্ট হয়ে গিয়েছিল তাদের নরমপন্থী কৌশল আর খাটছেনা। প্রয়োজন সম্পূর্ণ নতুন ধরনের কৌশলে সরকারি ঘোষণা কয়েকদিনের মধ্যে পূর্ববঙ্গের বিভিন্ন শহরে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বিদেশী পণ্য বয়কটে সিদ্ধান্ত প্রথম নেওয়া হয়। ১৯০৫ সালে ১৬ই অক্টোবর সারা বাংলা জুড়ে শোক পালন করা হলো। 



👉 স্বদেশী আন্দোলনের প্রথম ধারায় বৈশিষ্ট্য হল "গণমূলক স্বদেশী"। এই আন্দোলনের উদ্দেশ্যে ও ছিল নরমপন্থীদের ভিক্ষা নীতি ওই ত্যাগ করে আত্মনির্ভরশীল হওয়া। স্বদেশী শিল্প; শিক্ষা এবং গ্রাম গঠন উন্নয়নের মাধ্যমে এই  লক্ষ্যে উপনীত হওয়া সম্ভব । এই নীতির ফলশ্রুতি হলো প্রফুল্ল রায়ের প্রতিষ্ঠা "বেঙ্গল কেমিকাল" এর প্রতিষ্ঠা। 



👉 রবীন্দ্রনাথ ঠাকুর তার বিখ্যাত "স্বদেশী সমাজ" ভাষণে বাংলা চিরাচরিত ও গ্রাম্য সমাজের পুনর্গঠন এর উপর জোর দিলেন। তার এই আন্দোলনে সাড়া দিয়ে বাংলার গ্রামে গ্রামে গঠিত হলো সমিতি। যেমন - অশনি কুমার দত্তের "স্বদেশ বান্ধব সমিত"। 



👉 সারা বাংলাদেশের স্বদেশী ঘুম পড়ে গিয়েছিল। কৃষ্ণ কুমার মিত্রতা সং জীবনী পত্রিকায় লিখেছেন " স্বদেশে সেই সকল দ্রব্য উৎপন্ন হয় সেই সকল দ্রব্য আমরা ব্যবহার করিব ইংল্যান্ডের সকল দ্রব্য আমরা ব্যবহার করিব না, এমন আইন আমরা নিজেদের মধ্যে গ্রহণ করিবো"। এই সময়ের একটা ছাড়া খুব প্রচলিত। 


" সুরেন দাদা বলে গেছেন- মতি দাদার বাড়ি, 

মেয়েরা সব শাখা পরো পরো কাঁচের চুরি।

মতি দাদা বলে গেছেন শুনে খোকার মা, 

রান্না ঘরে আর কখনো বিদেশী লবন এনো নানা"। 


এই ছড়াটি স্বদেশী আন্দোলনে যথেষ্ট সারা জাগিয়েছিল। 



👉স্বদেশী প্রসঙ্গে রবীন্দ্রনাথের চিন্তাধারা মৌলিক ও থাকলেও হাতিয়ার হিসেবে বয়কটকে নিয়ে সমর্থন করতে পারেনি। তার আত্মশক্তির বিশেষ বা গঠনমূলক স্বদেশী আন্দোলন। প্রফুল্ল চন্দ্র রায়, নীলরতন সরকার, অরবিন্দ ঘোষ প্রভৃতি ব্যাক্তিদের অনুপ্রাণিত করলেও বিপিনচন্দ্র পালের মতো চরমপন্থী নেতাদের কাছে তা গ্রহণযোগ্য বলে মনে হয়নি। "বন্দেমাতরাম" প্রতিকার মাধ্যমিক। 



👉 অরবিন্দ গঠনমূলক স্বদেশী আন্দোলনের সমালোচনা ও বিরোধিতা করেন। অরবিন্দু বিপিনচন্দ্র প্রমুখেরা বয়কট বলতে কেবল স্বদেশী দ্রব্য বোঝাতেন না এরা বয়কট বলতে বিদেশী শিক্ষা, চাকুরী, খেতাব, আইন ইত্যাদি সবকিছুকে বুঝতেন। 



👉 নিষ্ক্রিয় প্রতিরোধের মতাদর্শ আরো স্পষ্ট ভাষায় তুলে ধরলেন অরবিন্দ। তার মতে, " যখন কোন স্বাধীন দেশ শিল্পায়নের জন্য সংরক্ষণ নীতি অনুসরণ করে তখন সে তার জাতীয় সভার মাধ্যমে করতে পারে"। 



✍️মূল্যায়ন

পরিশেষে বলা যায় যে, যুগান্তর পত্রিকায় লিখা হয় - " ৩০০ কোটি ভারতবাসীদের সাইট কোটি হাতকে কাজে লাগিয়ে এই অত্যাচারে অভিশাপ কে দূর করতে হবে। বাহুবলের মোকাবিলা বাহুবলে দ্বারা সম্ভব"। ১৯৬০ সালে "যুগান্তর" সংগ্রামের ডাক নিয়ে "দৃঢ় সংকল্প নিয়ে তোমরা একদিন নিজের শাসন শেষ করে দিতে পারবে।.... হে দেশপ্রেমী গণ! রক্ত ছাড়া দেশ কি জাগবে?" এইভাবে স্বদেশী আন্দোলন সন্ত্রাসবাদ তথা চরমপন্থী মতবাদের বৃদ্ধি ঘটায়।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

Muntaha Yasmin
নাম- Muntaha Yasmin
ইউনিভার্সিটি - University of gour banga


👉 তথ্যসূত্র

  1. সুমিত সরকার, "আধুনিক ভারত"
  2. শেখর বন্দ্যোপাধ্যায়, "পলাশি থেকে পার্টিশন"
  3. Ishita Banerjee-Dube, "A History of Modern India".
      ✍️সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন🙏।
                    .......................................


      নবীনতর পূর্বতন
      👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
      
          
        
        👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
        
      
      
        
      
         
      
          👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
        
      
      
        
      
         
        
        
          👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
      
      
          👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
      
      
      
      
          
        
      
        
      
      

      টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

      
      

      টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


       


       




      
      

      👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

      
      
      

      👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

      👉ক্লিক করুন 🌐